‘যুক্তরাষ্ট্র ছাড়া ইউরোপ সমস্যায় পড়বে’ – ফিনল্যান্ড প্রধানমন্ত্রী

প্রকাশঃ ডিসেম্বর ৩, ২০২২ সময়ঃ ১২:৫৭ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫৮ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য ইউরোপ “যথেষ্ট শক্তিশালী নয়” এবং তাকে মার্কিন সমর্থনের উপর নির্ভর করতে হয়েছে। অস্ট্রেলিয়া সফরের সময় অমীমাংসিত ন্যাটো সদস্যের নেতা বলেন, ইউরোপের প্রতিরক্ষা জোরদার করতে হবে।

তিনি আরো বলেন, “আমি আপনার সাথে নির্মমভাবে সৎ হতে হবে, ইউরোপ এখন যথেষ্ট শক্তিশালী নয়| যুক্তরাষ্ট্র ছাড়া আমরা সমস্যায় পড়ব।” ইউক্রেনকে সবচেয়ে বেশি সামরিক সহায়তা প্রদানকারী মার্কিন যুক্তরাষ্ট্র।

গত মাসে যুক্তরাজ্যের হাউস অফ কমন্সের একটি গবেষণা ব্রিফিং বলেছেন, ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে, এটি সমর্থনে ১৮.৬ বিলিয়ন প্রতিশ্রুতি দিয়েছে।

ইউক্রেনকে সরবরাহ করার সাথে সাথে ইউরোপীয় দেশগুলির সামরিক স্টক হ্রাস পেয়ে, মিসেস মেরিন বলেছিলেন, ইউরোপীয় প্রতিরক্ষাকে শক্তিশালী করার জন্য আরও কিছু করা দরকার।

শুক্রবার সিডনির লোই ইনস্টিটিউট থিঙ্ক ট্যাঙ্কে বক্তৃতা করতে গিয়ে মিসেস মেরিন বলেছেন: “যুক্তরাষ্ট্র ইউক্রেনকে প্রচুর অস্ত্র, প্রচুর আর্থিক সহায়তা, প্রচুর মানবিক সহায়তা দিয়েছে এবং ইউরোপ এখনও যথেষ্ট শক্তিশালী নয়।”

তিনি যোগ করেছেন, ইউরোপকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে এটি “ইউরোপীয় প্রতিরক্ষা, ইউরোপীয় প্রতিরক্ষা শিল্পের ক্ষেত্রে এই সক্ষমতা তৈরি করছে এবং আমরা বিভিন্ন ধরণের পরিস্থিতিতে মোকাবেলা করতে পারি তা নিশ্চিত করা”।

যদিও ক্ষমতায় থাকাকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিরক্ষা খাতে পর্যাপ্ত ব্যয় না করার জন্য ন্যাটোর ইউরোপীয় দেশগুলোর নিয়মিত সমালোচনা করেন।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G